Home / Technology / গলাকাটা ভাড়া নিচ্ছে উবার UBER – যাত্রী সাবধান

গলাকাটা ভাড়া নিচ্ছে উবার UBER – যাত্রী সাবধান

শুরুতে সিএনজিচালিত অটোরিকশার দৌরাত্ম্য থেকে রাজধানীবাসীকে কিছুটা স্বস্তি এনে দিয়েছিলো উবার (UBER)। ভালোমানের প্রাইভেটকার, সার্বক্ষণিক এসি সুবিধাসহ মোটামুটি সহনীয় খরচে যাতায়াত করা যাচ্ছিলো ওয়ার্ল্ডওয়াইড অ্যাপসভিত্তিক এ ট্যাক্সি সেবায়। কমেছিলো সিএনজিচালিত অটোরিকশা নির্ভরতা। দক্ষিণ এশিয়ার মধ্যে ঢাকায় দ্রুতগতিতে এর জনপ্রিয়তা বাড়ার রেকর্ডও গড়ে উবার। আর এ সুযোগ নিয়ে লাগামহীন হয়ে কাস্টমারদের সঙ্গে ‘যাচ্ছেতাই’ করছে তারা।

UBER Free Ride Promo Code

ঢাকা শহরে উবারের গাড়ি বেড়েছে, গ্রাহক বেড়েছে, ব্যবসা বেড়েছে কিন্তু কমেছে সেবা, গাড়ির মান। একইসঙ্গে বেড়েছে ভাড়া, কাস্টমারের সঙ্গে নয়-ছয়।

উবার ডাকলেই এখন কাস্টমারকে গুনতে হচ্ছে গলাকাটা ভাড়া। অ্যাপসে একরকম ভাড়া দেখালেও যাত্রা শেষে তা বেড়ে দেখাচ্ছে দ্বিগুণেরও বেশি। এতে অনেকসময় অস্বস্তিকর অবস্থায় পড়ছেন সেবাগ্রহীতা। লাগামহীন এ ভাড়ার ওপর কোনো নিয়ন্ত্রণ নেই কারও। গেল সাত মাসে কয়েক দফায় ভাড়া বাড়িয়েছে তারা। বাড়তি ভাড়া ছাড়াও রয়েছে অনেক অভিযোগ।

গলাকাটা ভাড়া নিচ্ছে উবার UBER – যাত্রী সাবধান

অ্যাপে দেখালো গাড়ি আসছে…. ‘টয়োটা এলিয়ন’ (Toyota Allion) কিন্তু বাস্তবে এলো- ‘এক্স করোলা’ (Toyota X Corolla) – এমন ঘটনাও ঘটছে। ভারতসহ প্রতিবেশী দেশে উবারের কিলোমিটার প্রতি ভাড়া যেখানে ১০ টাকা, সেখানে ঢাকায় ২১ টাকা করে নিচ্ছে উবার। বেজ ফেয়ার, দূরত্ব ও সময়- তিন ক্ষেত্রেই পার্শ্ববর্তী যেকোনো দেশের চেয়ে অতিরিক্ত ভাড়া নিয়ে নিচ্ছে সংস্থাটি।

Uber-Taxi

উদাহরণ হিসেবে ভারতের কলকাতায় উবারে যে দূরত্ব ৮০ টাকায় যাওয়া যায় সে দূরত্বে ঢাকায় ঘুরলে ভাড়া গুনতে হয় কমপক্ষে ৩ থেকে ৪শ টাকা।

দেখা যায়, শুরুতে উবার যে ভাড়া নির্ধারণ করেছিলো সেই ভাড়া এখন ‍দ্বিগুণ-তিনগুণ হয়ে গেছে। তারপরও থামছে না। ঘোষণা ছাড়াই ঢাকার গ্রাহকদের জন্য বিদেশি এ প্রতিষ্ঠান তাদের নিয়ম বদলে ফেলছে। গ্রাহক বুঝতেই পারছেন না কোন সময় উবার কত টাকা ভাড়া নিচ্ছে। শুরুতে নতুন গাড়ি চালালেও এখন অনেক রংচটা, এসি কোনো রকম চলে, ভিতরে উটকো গন্ধ, বডি ভাঙাচোরা গাড়িও চলছে উবারে।

ঢাকায় শুরুর দিকে উবার প্রতি কিলোমিটারের ভাড়া ১৮ টাকা নিতো। বর্তমানে তা বাড়িয়ে ২১ টাকা করা হয়েছে। আর যাত্রাকালে প্রতি মিনিটে ২ টাকা করে আসতো। এখন তা বেড়ে হয়েছে ৩ টাকা। এর সঙ্গে আরও ৫০ টাকা বেস ফেয়ার। সময়, দূরত্ব আর বেজ ফেয়ারের এই হিসাব বিশ্বের যেকোনো দেশের চেয়ে বেশি বাংলাদেশে।

পাশের দেশ ভারতের কলকাতায় উবারের ভাড়া হিসাবে করে দেখা যায়, সেখানে বেজ ফেয়ার বাংলাদেশি টাকায় ৫৮ টাকা ৫০ পয়সা। যাত্রাপথে প্রতি মিনিটের জন্য যাত্রীদের দিতে হয় ১ টাকা ৯৬ পয়সা। আর প্রতি কিলোমিটারের ভাড়া ১১ টাকা ৭৮ পয়সা। কলকাতা ছাড়া অন্য রাজ্যে এ বেজ ফেয়ার আরও কম। সে হিসেবে, ভিত্তি ভাড়া, দূরত্ব ও সময়- তিন ক্ষেত্রেই চার্জ ঢাকার চেয়ে অনেক কম।

ঢাকার ক্ষেত্রে চার্জ বেশি ছাড়াও উবার ‘পিক আওয়ার’ ‘অফ পিক আওয়ার’ এবং এলাকাভিত্তিক ভাড়ার হার বেঁধে দিয়েছে। যা অন্য কোথাও নেই। এ ব্যবস্থায় একজন ব্যবহারকারী উবারের স্বেচ্ছাচারিতার শিকার হচ্ছেন। যার গিনিপিগ যাত্রীরা।

দেখা যায়, অফপিক আওয়ারে যে ভাড়া ১০০ টাকা থাকে, পিক আওয়ারে তা ১৪০ থেকে ১৫০ টাকা হয়ে যাচ্ছে। আর সুপার পিক আওয়ারে তা আরও বেড়ে পৌনে ২০০ টাকার কাছাকাছি। এছাড়া ঢাকায় যানজটের কারণে ভাড়া নির্ধারণে উবার প্রথমে প্রতি কিলোমিটার দূরত্বের জন্য ৩ মিনিট হিসাব করতো। এরপর পিক আওয়ারে সেটা ৪ মিনিট হয়, এরপর ৫ মিনিট, সবশেষ ৬ মিনিটে পৌঁছেছে।

এখন পর্যন্ত সরকারি অনুমোদন ছাড়াই উবার তার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ভাড়া বৃদ্ধির পর একের পর অভিযোগ দাখিলের কোনো কর্তৃপক্ষ এখনও নেই।

বাংলাদেশ সড়ক পরবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) অফিসে উবার এরই মধ্যে একটি প্রস্তাব দিয়েছে। তারপর প্রস্তুত হয়েছে নীতিমালা খসড়া। সেই নীতিমালাও উবারের মনমতোই করা হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

দেখা যায়, অন্য উবার দেশে যেভাবে উবার যে নিয়ন্ত্রণের মধ্যে সেবা দিচ্ছে বাংলাদেশে ততটাই নিয়ন্ত্রণহীন। একেক সময় একেক পদ্ধতি আরোপ করে উবার তার লাভটাই নিয়ে যাচ্ছে, কমছে সেবা।

ফারজানা আলম সোমা নামে একজন উবার ব্যবহারকারী মঙ্গলবার (১১ জুলাই) সকালে অভিযোগ করে বলেন, উবার ডাকার সময় ভাড়া দেখচ্ছিলো ২৫৩ টাকা। কিন্তু ট্রিপ শেষ হলে ভাড়া এলো ৪৩০ টাকা।

সাদি নামে আরেকজনের সচিত্র অভিযোগে বলেন, তিন-চার কিলো দূরত্বের ভাড়া দেখাচ্ছে ৩৩৫ টাকা- উবারের এ কেমন অ্যাপ।

সাদমান সাকিবের অভিযোগ- অতিরিক্ত ভাড়ার ব্যাপারে অভিযোগ জানানোর আট দিন পেরিয়ে গেলেও কোনো উত্তর পাননি তিনি। এভাবে যাচ্ছেতাই ভাবে চলছে ক্রমে জনপ্রিয় হয়ে ওঠা অ্যাপসভিত্তিক ট্যাক্সিসেবা উবার।

About Heil Cat

আমি আফসানা স্পেল। বাংলাদেশে এত পত্রিকার ভিড়ে ডোমেইন হোস্টিং নিয়ে নিজের মত এই পত্রিকাটি চালাই। Heilcat.com এ আপনাকে স্বাগতম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Follow us on Facebookschliessen
oeffnen